ডোমেন নেইম (Domain Name) এবং ওয়েব হোস্টিং (Hosting) কি?

আমরা যারা অনলাইনের মাধ্যমে ব্যবসা করতে ইচ্ছুক তাদের অনেকেই Domain Name এবং Web Hosting কি তা জানি না। অনেকেই ই-কমার্স সাইট করার কথা ভাবছেন, আবার অনেকেই হয়ত শুধু শখের বশে নিজের একটি ওয়েবসাইট বানাতে চাচ্ছেন। একটি ওয়েবসাইট হতে পারে আপনার সারা জীবনের ইনকামের রাস্তা। এখন ওয়েবসাইট বানানোর জন্য প্রথমেই আপনাকে ডোমেন নেইম এবং ওয়েব হোস্টিং নিতে হবে। যাদের ডোমেন-হোস্টিং এর ব্যপারে পরিষ্কার ধারণা নেই তাদের জন্যেই আজকের এই লেখা। সংক্ষেপে এবং সহজ ভাষায় ডোমেন নেইম এবং ওয়েব হোস্টিং কি বোঝাতে  চেষ্টা করেছি, ভুল ত্রুটি গুলো ক্ষমার দৃষ্টিতে দেখবেন আশা করি।

ডোমেন নেইম (Domain Name) কি?

একটি ডোমেন নেইম (Domain Name) হচ্ছে আপনার ওয়েবসাইটের অপরিবর্তনীয় নাম। যা ব্যবহার করে ইন্টারনেট ব্যবহারকারীরা আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারেন। যেমন কেউ যদি ফেইসবুক এ অ্যাক্সেস করতে চায় তখন ব্রাঊজারের অ্যাড্রেসবার –এ www.facebook.com লিখে Enter চাপলে ফেইসবুক –এর ওয়েবসাইট চলে আসে। এই www.facebook.com হল ফেইসবুক এর ডোমেন নেইম।   একটি ডোমেন নেইম ইন্টারনেটে কম্পিউটারগুলি শনাক্ত করার জন্য ব্যবহৃত হয়। কম্পিউটার আইপি অ্যাড্রেস ব্যবহার করে, যা বেশ বড় আকারের গাণিতিক সংখ্যা যা আমাদের অর্থাৎ মানুষের জন্য মনে রাখা অত্যন্ত কঠিন। এই কারণে, ইন্টারনেটে যে কোন সংস্থা সনাক্তকরণের জন্য আইপি অ্যাড্রেস এর পরিবর্তে ডোমেন নেইম ব্যবহার করা হয়।

একটি ডোমেন নেইম (Domain Name) অক্ষর এবং সংখ্যার সমন্বয় হতে পারে, এবং এটি বিভিন্ন ডোমেন নেইম এক্সটেনশানগুলির সমন্বয়ে ব্যবহার করা যেতে পারে, যেমন .com, .net, .gov, .org, .com.bd এবং আরও অনেক কিছু।

আপনি ডোমেন নেইম ব্যবহার করার হলে প্রথমে ডোমেন নেইম রেজিস্টার করা আবশ্যক। প্রতিটি ডোমেইন নাম অনন্য। কোনও দুটি ওয়েবসাইটের একই ডোমেইন নাম থাকতে পারে না। যদি কেউ www.yourdomain.com- এ টাইপ করে তবে এটি yourdomain ওয়েবসাইটে যাবে এবং অন্য কোথাও যাবে না।

Domain TLD কি?

একটি top-level domain (TLD) ডট (” . “) এর ডানদিকে অবস্থিত ডোমেন নামের অংশ। সবচেয়ে কমন TLD  গুলো হলো .com, .net, এবং .org ইত্যাদি। অন্যান্য কিছু TLD হলো .biz, .info, এবং .ws ইত্যাদি। এই কমন TLD  গুলির নির্দিষ্ট কিছু নির্দেশিকা রয়েছে, তবে সাধারণত যে কেউ বিশ্বের যেকোনো স্থান থেকে এই TLD  গুলি  নিবন্ধন ও ব্যবহার করতে পারে।

Country-code TLDs (ccTLDs) নির্দিষ্ট ভৌগোলিক অবস্থানের প্রতিনিধিত্ব করে। উদাহরণস্বরূপ .mx মেক্সিকোর  প্রতিনিধিত্ব করে এবং .eu ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করে। কিছু ccTLDs এর অঞ্চল ভিত্তিক সীমাবদ্ধতা রয়েছে। উদাহরণস্বরূপ, .eu এর নিবন্ধন করতে হলে ইউরোপীয় ইউনিয়নের বাসিন্দা হওয়া আবশ্যক।

ওয়েব হোস্টিং (Web Hosting) কি?

ওয়েবসাইট গুলো এমন ভাবে তৈয়ার করা যাতে পৃথিবীর যে কেউ যে কোন জায়গা থেকে দেখতে পারে। তাই ওয়েবসাইটের কনটেন্ট (গান, ছবি, আর্টিকেল, ভিডিও ইত্যাদিকে কনটেন্ট বলে) যাতে সবাই দেখতে পারে তার জন্যে কনটেন্টগুলোকে ২৪/৭ ইন্টারনেট সংযোগ আছে এমন জায়গায় রাখতে হবে। আর এ জায়গাটা হতে পারে কোনো কম্পিউটারের হার্ড-ড্রাইভ যার সাথে ইন্টারনেটের ২৪ ঘণ্টা সংযোগ রেয়েছে।

domain hosting

এক কথায়,  আপনার ওয়েবসাইটের যাবতীয় তথ্য এমন জায়জায় রাখবেন যাতে করে যে কেউ আপনার ওয়েবসাইটে প্রবেশ করে তথ্যগুলি দেখতে পারে, এটাই হচ্ছে হোস্টিং

এখানে আরও কিছু বিষয় রয়েছে, যেমন সিকিউরিটি অ্যাক্সেস, লোডিং স্পীড কেমন, ২৪ ঘণ্টা সার্ভার চালু থাকবে কিনা ইত্যাদি। আপনি যেখান থেকেই ডোমেন নেইম (Domain Name) এবং হোস্টিং (Hosting) নেন না কেন এই বিষয় গুলো যাচাই করে নিবেন।

 

By | 2017-09-24T09:18:11+00:00 September 24th, 2017|ই-কমার্স, ইন্টারনেট|

Leave A Comment