Facebook Ads 2017-09-21T06:30:04+00:00

ফেসবুকে মার্কেটিং কেন করবেন?

সঠিক মানুষ

শক্তিশালী টার্গেটিং অপশনগুলি আপনি আপনার সঠিক গ্রাহকের কাছে পৌঁছানো নিশ্চিত করে।

সঠিক সময়

১ বিলিয়ন দৈনিক সক্রিয় ব্যবহারকারীরা নিশ্চিত করে যে আপনি গ্রাহকদের সঙ্গে সঙ্গে মোবাইলগুলিতে পৌঁছতে সক্ষম হচ্ছেন। ।

সঠিক বার্তা

আপনার অনন্য গল্পটি ভাগ করুন ইমেজ, ভিডিও, ক্যারোজেল এবং ক্যানভাস বিজ্ঞাপনের মাধ্যমে।

 আমদের  সার্ভিস কিভাবে আপনার ব্যবসা বৃদ্ধি করবে?

ওয়েবসাইট ভিজিটর

ওয়েবাইটের ভিজিটর বাড়ান খুব কম খরচে। এর ফলে মানুষ খুব সহজে আপনার প্রতিষ্ঠান এবং সার্ভিস সম্পর্কে জানতে পারবে

সেলস বৃদ্ধি

আপনার পণ্যের সেলস বাড়ান খুব দ্রুত। হাজার হাজার মানুষের কাছে আপনার পণ্যে দেখান নিমিষেই ।

পরিচিতি পান দ্রুত

ফেসবুক হতে পারে আপনার প্রতিষ্ঠান পরিচিত করার বড় মাধ্যম।

কিছু সাধারন প্রশ্নের উত্তর

এটি ফেইসবুকের নিজস্ব কিছু নিয়মে নির্ধারিত হয় (বাজেট, এ্যাড কোয়ালিটি স্কোর, প্রতিদ্বন্দী এ্যাডের পরিমান ও বাজেট ইত্যাদী)। প্রতি ক্লিকের হিসেবে ৫০০০ টাকা বাজেটে মোটামুটি ৭০০-৩০০০ টি ক্লিক হতে পারে। প্রতি ১ হাজারবার দেখানোর হিসেবে এ্যাডটি ১ থেকে ২ লক্ষবার দেখানো হবে।

প্রতিদিন এ্যাডের রিপোর্টের কপি ই-মেইলে পাঠানো হবে। এ্যাড চলাকালিন সময় লাইভ রিপোর্ট-ও দেখে যেতে পারেন। এছাড়া শেষে বিন্তারিত রিপোর্ট ইমেইলে পাঠানো হয়।

আসলে কতজন ফ্যান হবে সেটা নির্দিষ্টভাবে বলা যায় না। যদি শুধু বাংলাদেশ টার্গেট করা হয়, তাহলে প্রতিটা ক্লিকের জন্য আনুমানিক খরচ হবে 1.5 সেন্ট থেকে 12 সেন্ট পর্যন্ত (July 2015 হিসেবে) অর্থাৎ 250 থেকে 2000+ ভিজিটর আপনার পেইজ ঘুরে আসবে। যেসব ভিজিটরের আপনার পেইজ ভালো লাগবে, তারাই লাইক দিয়ে ফ্যান হবে। যার ভালো লাগবে না,সে হয়তো ‘লাইক’ করবে না।

এটি ফেইসবুকের নিজস্ব কিছু নিয়মে নির্ধারিত হয় (বাজেট, এ্যাড কোয়ালিটি স্কোর, প্রতিদ্বন্দী এ্যাডের পরিমান ও বাজেট ইত্যাদী)। প্রতি ক্লিকের হিসেবে ৫০০০ টাকা বাজেটে মোটামুটি ৭০০-৩০০০ টি ক্লিক হতে পারে। প্রতি ১ হাজারবার দেখানোর হিসেবে এ্যাডটি ১ থেকে ২ লক্ষবার দেখানো হবে।

প্রতিদিন এ্যাডের রিপোর্টের কপি ই-মেইলে পাঠানো হবে। এ্যাড চলাকালিন সময় লাইভ রিপোর্ট-ও দেখে যেতে পারেন। এছাড়া শেষে বিন্তারিত রিপোর্ট ইমেইলে পাঠানো হয়।

আমাদের পেমেন্ট করে যে কোন সময় বাজেট বাড়িয়ে নিতে পারেন। আমরা প্রতি ডলার বরাদ্দের জন্য ১০০ টাকা চার্জ করি। যেমন ৫০ ডলারের এ্যাডে ৫০০০ টাকা ও ১০০ ডলারের এ্যাডে ১০ হাজার টাকা ইত্যাদি।

হ্যাঁ জানা যায়। এটা ফেইসবুক রিপোর্টে থাকে।

আপনার প্রতিষ্ঠানের একটি ফেইসবুক পেইজ থাকলে ভালো হয়, না হলে অন্তত একটি ওয়েবসাইট থাকতে হবে। এ্যাডের মাপ উপরে দেয়া আছে। সর্বোচ্চ ২৫ টি অক্ষরের টাইটেল ও ৯০ টি অক্ষরের এ্যাডের কথা দেয়া যায়। এই হিসেব সাদা স্পেস সহ। সাথে এ্যাডের ছবিটি নিয়ে আসবেন। আমরা কোন বানিজ্যিক প্রতিষ্ঠান নই। এটা একান্তই ব্যাক্তিগত উদ্যোগ। আমার সাথে দেখা করতে বা এ্যাড দিতে চাইলে অফিস আওয়ারের বাইরে যোগাযোগ করতে পারেন। আমি মোহাম্মদপুর জাপান গার্ডেন সিটির কাছে থাকি। প্রতি ডলার ১০০ টাকা হিসেবে বাজেটের টাকা এ্যাড দেয়ার সময় দিতে হবে। এ্যাড শেষ হয়ে যাওয়ার পরেও কোন টাকা বেঁচে গেলে তা ফেরত দেয়া হবে। ফেইসবুক পেইজের এ্যাড দেয়ার জন্য আমাকে আপনার পেইজের এ্যাডভার্টাইজার করে দিতে হবে। এ্যাডের জন্য লেখা ৯০ ক্যারেক্টার এবং ছবি ১২০০ X ৬২৮ পিক্সেল
(Text: 90 characters, Image Specs: 1200x628px [for website ad]; 1200x444px [for fan page ad]; 600X600px for website multi image scroll ad ) হতে হবে। ফেইসবুকে এ্যাড এর জন্য ছবির মাপ ও লেখার পরিমানের বিস্তারিত তথ্য এই লিঙ্কে পাওয়া যাবে।

মাসে এক লক্ষ টাকা বা তার বড় বাজেটের ক্যাম্পেইনের জন্য আমাদের প্রফিটের একটি অংশ ছাড় দিয়ে থাকি।

আমি ক্লিক বা ইম্প্রেশনের যে সংখ্যা বলেছি সেটার আমি নিশ্চয়তা দিচ্ছি না। এই সংখ্যাগুলো এসেছে এই মুহুর্তে যেই এ্যাডগুলো আমি চালাচ্ছি সেগুলো থেকে। যেমন ক্লিকের ক্ষেত্রে $0.04 থেকে $0.05 খরচ পড়ছে। যদিও বিড দেয়া আছে $0.05 খেকে $0.08 । আর ইম্প্রেশনের ক্ষেত্রে খরচ পড়ছে $0.000014 এর সামান্য বেশী। কিন্তু প্রতিজন ফেইসবুক ব্যাবহারকারী যেহেতু ৫ থেকে ১০ বারেরও বেশী দেখছে সেজন্য বলেছি ১ থেকে ২ লক্ষ বার, প্রতিটা ইম্প্রেশন হিসেবে এই সংখ্যাটি আরো অনেকগুন বেড়ে যাবে। এই ক্ষেত্রে আমি সাধারনত বিড দেই $0.03 থেকে $0.05 । বিডের ক্ষেত্রে সাধারনত এ্যাড তৈরীর সময় ফেইসবুক যে রেন্জ রেকমেন্ড করে, আমি তার মাঝামাঝি দিয়ে থাকি।

এ্যাড তৈরীর সময় দুইটি অপশন দেয়া হয়। যেখান থেকে আপনার সুবিধামতো বিলিং অপশন বেছে নিতে পারেন।:- (১) ক্লিকের হিসেব (CPC): যখন কোন ফেইসবুক ব্যাবহারকারী আপনার এ্যাডটি দেখে এ্যাডটিতে ক্লিক করবে, তখন ফেইসবুক চার্জ করবে। (বাংলাদেশের জন্য প্রতি ক্লিকের খরচ সাধারনত $.03-$.50 (২) ইম্প্রেশনের হিসেব (CPM): প্রতি ১০০০ বার দেখানোর জন্য। (বাংলাদেশের জন্য প্রতি ১০০০ বার দেখানোর খরচ সাধারনত $.01-$.35)

এটি আসলে আপনার সিদ্ধান্ত। আপনি আপনার বাজেটের ডলার আপনার সুবিধামতো দিনে খরচ করতে পারেন। ফেইসবুকের স্মার্ট এ্যালগরিদম ওই বাজেটকে ওই সময়ের মধ্যেই খরচ করতে চেষ্টা করে। যেমন $50 বাজেট আপনি ১ দিন, ২ দিন, ৫ দিন ইত্যাদী মেয়াদে খরচ করতে পারেন। ওই সময়ের মধ্যে ফেইসবুক বাজেট খরচ করতে না পারলে বাড়তি টাকা থেকে গেলে আমি রিফান্ড করে দেই।

ফেইসবুকে তো নিজেই এ্যাড দেয়া যায়।

তাহলে কোন এজেন্সির কাছে যেতে হবে কেন?

এ্যাড মানে শুধু ডলার খরচ নয়; এটি সৃজনশীলতা, অভিজ্ঞতা ও আরো কিছু জিনিসের সমন্বয় । টেকনিক্যালি আপনার একটি পেমেন্ট ম্যাথড হলেই এ্যাড দিতে পারবেন। ফেইসবুক সব একাউন্টের সাথেই এ্যাড তৈরী ও পাবলিশ করার ব্যাবস্থা করে দিয়েছে, অনেকে সেটা ব্যাবহার করে ক্যাম্পেইন চালাচ্ছে। কোন এজেন্সির সাহায্য তিন কারনে প্রযোজন হতে পারে:-

অভিজ্ঞতা 

পেশাদার আর অনভিজ্ঞ কাজের পার্থক্য অনেক। এজেন্সি অনেক ধরনের ব্যাবসার হাজারো এ্যাড দিয়ে আসছে বছরের পর বছর। তারা Facebook community standard, Ad policy, Conversion rate, Bid, Placement, Detailed interest বিষয়গুলো মাথায় রেখে এ্যাডভার্টাইজিং করে। এজেন্সি হিসেবে আমরা চেষ্টা করি আমাদের প্রতিটি কাস্টমার তার বিনিযোগের সর্বোচ্চ ফল পায়।

 পেমেন্ট চ্যানেল

ফেইসবুককে পেমেন্ট করার ব্যাবস্থা করাটা অনেক ঝামেলার ব্যাপার। ব্যাংকে অনেক ফরমালিটি। দেশের বাইরের কারো সাহায্য নিয়মিত চাওয়াও অস্বস্তিকর। এ কারনেও অনেকে পুরো ব্যাপারটি এজেন্সির হাতে দিয়ে একটি ওয়ান স্টপ সার্ভিস চায়।

 ক্রিয়েটিভ কন্টেন্ট 

এজেন্সিগুলো সাধারনত এ্যাডের কন্টেন্ট তৈরী করে দেয়। এ জন্য সাধারনত আলাদা পেমেন্ট নেয়া হয়। কমপক্ষে ৩০ ডলারের এ্যাড হলে আমরা এ্যাডের কন্টেন্ট ফ্রি তৈরী করে দেই ।

প্যাকেজ

বেসিক ট্রায়াল

10$৫ দিন
  • ডলার লিমিট : $10
  • ডেইলি বাজেট : $2
  • পোস্ট বুস্ট দিন
  • পেজ প্রমোট করুন
  • ওয়েবসাইট এ ভিজিটর বাড়ান

সাপ্তাহিক প্যাকেজ

35$৭ দিন
  • ডলার লিমিট : $35
  • ডেইলি বাজেট : $5
  • পোস্ট বুস্ট দিন
  • পেজ প্রমোট করুন
  • ওয়েবসাইট এ ভিজিটর বাড়ান

মাসিক

90/150$৩০ দিন
  • ডলার লিমিট : $90/150
  • ডেইলি বাজেট : $3/5
  • পোস্ট বুস্ট দিন
  • পেজ প্রমোট করুন
  • ওয়েবসাইট এ ভিজিটর বাড়ান

কাস্টম

কাস্টম$ইচ্ছে মত
  • আপনি আপনার
  • ইচ্ছে মত প্যাকেজ
  • বানাতে পারবেন.
  • বিস্তারিত জানতে
  • কথা বলুন