শিল্প প্রতিষ্ঠানে HR & Payroll সফটওয়্যারের ভুমিকা

 

বর্তমান তথ‍্য প্রযুক্তির যুগে সবকিছু যেন দ্রুত বদলে যাচ্ছে। বদলে যাচ্ছে মানুষের জীবন যাপন ও জীবিকা পদ্ধতি। সুবিধামত কাজ করতে ব‍্যাংকিং পরিসেবা থেকে শুরু করে অফিস আদালত এমনকি শিল্প প্রতিষ্ঠানে প্রায় সবখানেই ব‍্যবহার হচ্ছে বিভিন্ন ধরণের বিজনেস ম‍্যানেজমেন্ট সফটওয়্যার। আধুনিক যুগে সফটওয়্যার হচ্ছে একটি বহুমুখী প্রচলন ব‍্যবস্থা। কেননা এর মাধ‍্যমে আপনি একসাথে অনেকগুলো কাজ করতে পারবেন এক নিমিষেই। আজকের এই লিখার মধ্যে এমনই একটি কার্যকর সফটওয়্যার HR & Payroll নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে চলুন এই সফ্যটওয়্যার সম্পর্কে জেনে নেওয়া যাক।

 

এইচআর সফ্যটওয়্যার কি?

এইচআর এই পূর্ণ রূপ হচ্ছে হিউম্যান রিসোর্স (Human Resource) । এটি ব্যবসার এমন একটি বিভাগ যেখানে চাকরির আবেদনকারীদের খুঁজে বের করা, স্ক্রীনিং, নিয়োগ, প্রশিক্ষণ দেওয়া এবং কর্মচারী-সুবিধা প্রোগ্রাম পরিচালনা করার জন্য কাজ করে থাকে। আর এই সকল কাজ এক ডিজিটাল প্লাটফর্মের মধ্যে যুক্ত করে অনলাইন ভিত্তিক কার্য পরিচালনা করে এইচআর সফটওয়্যার।

 

পে-রোল ম্যানেজমেন্ট কি?

পে-রোল ম্যানেজমেন্ট সিস্টেম এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে এইচআর ম্যানেজমেন্ট তাদের কর্মীদের মজুরি প্রদান করে। এইচআর ম্যানেজমেন্ট কীভাবে তাদের কর্মীদের প্রতি তাদের প্রতিশ্রুতি প্রদর্শন করে, সরকারী সংস্থার প্রতি তাদের বাধ্যবাধকতা পূরণ করে এবং আর্থিক রেকর্ডগুলিকে শৃঙ্খলাবদ্ধ করে রাখার সম্পুর্ণ কাজই হচ্ছে পে-রোল ম্যানেজমেন্টের।

 

যেহেতু হিউম্যান রিসোর্স বা এইচআর এবং পে-রোল ম্যানেজমেন্ট দুটি বিভাগ আলাদা হলেও কাজ একই রকমের হয়ে থাকে। তাই এই সকল বিভাগ এইচআর ম্যানেজমেন্ট নিয়ন্ত্রণ করে থাকে। এর জন্য একটি সফটওয়্যারের মধ্যে এই দু রকমের ফিচার যুক্ত করা থাকে।

 

HR & Payroll সফটওয়্যার যে সকল সুবিধা প্রদান করে

 

HR & Payroll মূলত একটি বিশেষ সফটওয়্যার যা আপনাকে একসাথে অনেকগুলো ভিন্ন ভিন্ন কাজ করার সুবিধা প্রদান করে থাকে। একটি মাত্র সফটওয়্যার ব্যবহার করে শিল্প কারখানা বা বৃহৎ অফিসের কাজ ঝামেলা মুক্ত ভাবে সম্পন্ন করা যায়। ফলে কয়েকজনের কাজ সফটওয়্যার একাই করতে পারে।  এছাড়াও আরো যেসকল সুবিধা পাওয়া যাবে এ সফটওয়্যার ব্যবহার করে তা নিম্নে দেওয়া হ’লো-

 

ক‍্যাজুয়াল কাজের সুবিধা

সফটওয়্যারটি ব্যবহারের মাধ‍্যমে HR & Payroll এর সকল কাজের সুযোগ সুবিধা পাওয়া যাবে। অর্থাৎ একটি অনলাইন পরিসেবা চালনার জন‍্যে ঠিক যা যা প্রয়োজন এর সবকিছুই রয়েছে এই সফটওয়্যারটির মধ‍্যে।

 

HR & Payroll সফটওয়্যারের ফিচার সুবিধা

HR & Payroll সফটওয়্যারের মূল ফিচার সমূহ হচ্ছেঃ-

 

  • Multi-company Management
  • Complete Human Resources Department Management
  • Secure Administration & User Panel
  • Web-Based Centralized Cloud Server System
  • Compatible with Smart Devices / Mobile Browsers
  • Unlimited Users with Multi Authorization
  • Time Based Multiple Data Entry
  •  Transactional SMS
  • Searching and Reporting Data Entry and many more.

 

প্রতিষ্ঠানের সকল কর্মচারিদের ডাটাবেজ তৈরির সুবিধা 

সফটওয়্যারটি দিয়ে একটি প্রতিষ্ঠানের সকল কর্মচারীদের ডাটাবেজ তৈরি করার সুবিধা রয়েছে। অর্থাৎ আপনার যত বড় ধরণের প্রতিষ্ঠানই থাকুক না কেন, এই সফটওয়্যার আপনাকে দিবে একসাথে সবগুলো তথ‍্য সংরক্ষণের সুবিধা। এখানে আপনার প্রতিষ্ঠানে কর্মরত একজন পিয়নের বেতনভাতা, উচ্চতর কর্মকর্তাদের ব‍্যাংক একাউন্টের হিসাব রাখা যাবে এই HR & Payroll সফটওয়্যারের মাধ‍্যমে।

 

বেতন কাঠামো প্রক্রিয়াকরণের সুবিধা 

যে কোন ধরণের প্রতিষ্ঠানের কর্মচারীদের বেতন কাঠামো প্রক্রিয়াকরণের জন্য HR & Payroll ম্যানেজমেন্ট সফটওয়্যারটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। বিভিন্ন ডিপার্টমেন্টের জন্য একাধিক বেতন কাঠামো এর তথ‍্য হালনাগাদ ও বিবরণী সংরক্ষণের সুবিধা প্রদান করে।

 

ঋণের খসড়া তৈরি ও তথ‍্য সংরক্ষণ সুবিধা

HR & Payroll সফটওয়্যারটি আপনাকে আপনার প্রতিষ্ঠানের কর্মকর্তাদের ঋণ প্রদান ও ঋণ সংক্রান্ত তথ‍্য সংরক্ষণের জন‍্য একটি কার্যকরী মাধ্যম। যেখানে কোন ধরণের ঝামেলা ছাড়াই এক নজরে দেখে নিতে পারবেন কাকে ঋণসুবিধা প্রদান করা হয়েছে এবং কাকে কাকে প্রদান করা হয়নি।

 

প্রফিডেন্ট ফান্ডের তথ‍্য হালনাগাদের সুযোগ

প্রফিডেন্ট ফান্ড বর্তমানে কর্মক্ষেত্রে একটি গুরত্বপূর্ণ অধ্যায় হয়ে দাড়িয়েছে। প্রফিডেন্ট ফান্ডের হিসেব নিকাশ থেকে শুরু করে, বেতনভুক্ত কর্মচারিদের এটেন্ডেন্স, ওভারটাইম ও ছুটির বিবরণীর তথ্য সংরক্ষণ করা যায় HR & Payroll সফ্যটয়ারের মাধ্যমে।

 

কাস্টমাইজড সুবিধা 

HR & Payroll সফটওয়্যার এর আরও একটি বিশেষ দিক হচ্ছে এই সফটওয়্যারটিকে নিজের সুবিধামতো উপায়ে ও প্রয়োজন অনুসারে কাস্টমাইজড করতে পারবেন। যা অন‍্যান‍্য সফটওয়্যার অ‍্যাপ ডেভেলপমেন্টে খুবই কম লক্ষণীয়।

 

টেকনিক্যাল সুবিধা

এক্সট্রিমি সাস ফ্রেমওয়ার্কে তৈরি মাইক্রোসফট এএসপি নেটের এই সফটওয়্যারটির। এর গুণগত মান ও সুবিধাসমূহ সত‍্যিই বেশ আকর্ষণীয়। এছাড়াও এই সফটওয়‍্যারটি তৈরিতে ব‍্যবহার করা হয়েছে মাইক্রোসফট সি হ‍্যাশট‍্যাগ এস ব‍্যাংক ইন্ড কোডিং ল‍্যাঙ্গুয়েজ। আরও ব‍্যবহৃত হয়েছে মাইক্রোসফটের এসকিউএলের সার্ভার 2012 ফর ডাটাবেজ। যা সহজেই যে কোন ব্যবহারকারী খুব সহজেই ব্যবহার করতে পারবে।

 

পরিশেষে

সময়, শ্রম ও টাকা বাঁচাতে আপনার প্রতিষ্ঠানের জন‍্যে এ ধরণের সফটওয়্যার হবে একটি লাভজনক বিনিয়োগ। এছাড়াও এই সফটওয়্যারটির জন‍্যে আপনাকে নির্ধারিত কোন চার্জ দিতে হচ্ছে না। তাই আজই আপনার প্রতিষ্ঠানের যাবতীয় ম‍্যানেজমেন্ট সিস্টেম পর্যালোচনায় ব‍্যবহার করুন sunshine এর HR & Payroll সফটওয়্যারটি।