একাউন্টিং সফটওয়্যার দিবে ব্যবসায়ের সঠিক সমাধান

সময়ের সাথে ব্যবসায় এর ধরনের সাথে সাথে ব্যবসায়ের পরিধিও বাড়ছে। ব্যবসায়ীক কাজের চাহিদার উপরে ভিত্তি করে প্রযুক্তিও এখন একধাপ এগিয়ে। ব্যবসায়ীক কাজকে সহজ করতে ও সফল ভাবে পরিচালনা করতে প্রযুক্তি নিয়ে এসেছে কিছু ডিজিটাল সফ্যটওয়্যার। এর মধ্যে অন্যতম একটি হচ্ছে একাউন্টিং সফটওয়্যার। যা ব্যবাসায়ের খরচ কমিয়ে অধিক লাভ জনক করতে সাহায্য করে। আসুন জেনে নেওয়া যাক একাউন্টিং সফটওয়্যার সম্পর্কে বিস্তারিতঃ-

একাউন্টিং সফটওয়্যার কি?     

অ্যাকাউন্টিং সফ্টওয়্যার এমন এক ধরনের সফটওয়্যার যা ব্যবসায়ীক কার্যক্রম কম্পিউটারের অ্যাপ্লিকেশনকে বর্ণনা করার মাধ্যমে অ্যাকাউন্টিং লেনদেনগুলিকে কার্যকরী মডিউলগুলির মধ্যে রেকর্ড করার ও সংরক্ষন করে।

একাউন্টিং সফটওয়্যার কেন ব্যবহার করবেন?

আদিকাল থেকে ব্যবসায়িক কার্যক্রম খাতা কলমের মধ্যে লিপিবদ্ধ হয়ে আসছে। এখনো এর প্রচলন চলে অনেক ক্ষেত্রে দেখা যায়। এতে করে ব্যবসায়ীক হিসাব নিকাশের জন্য অনেক সময় শ্রমের প্রয়োজন হয়। পাশাপাশি অনেক জটিল হিসাব কষতে গেলে এর মধ্যে ভুল হওয়ার সম্ভাবনা থাকে। উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করতে গেলে দেখা যায় যে হিসাব নিকাশ নির্ভূল, সময়, শ্রম ও তথ্য সংরক্ষণ এর জন্য একাউন্টিং সফটওয়্যার বিকল্প নেই।

একাউন্টিং সফটওয়্যার এর সুবিধাঃ

সানসাইন আইটি এর একটি সফটওয়্যার বা এপ্স আপনাকে অনেক ধরনের সুবিধা প্রদান করতে পারে। এর মধ্যে কিছু সুবিধার ব্যাপারে সংক্ষিপ্ত ভাবে আলোচনা করা হ’ল–

দ্রুত বিলিং সিস্টেম

সানসাইন আইটির একাউন্টিং সফটওয়্যার ব্যবহার করলে প্রত্যেক পণ্য কেনা বেচার করার সময় দ্রুত বিল তৈরি করে ক্রেতাকে দিতে পারবেন। এর জন্য আলাদাভাবে ভাউচার বই লিখার প্রয়োজন হবে নাহ।

খরচ কমিয়ে আনা

ব্যবসায় এর মূল বিষয় বস্তু হচ্ছে হিসাব নিকাশ। যদি কারো ব্যবসায়ীক হিসেব নিকাশের মধ্যে ভূল থাকে তাহলে সে ব্যবসা কখনই সুফল হবে নাহ। ব্যবসায়ীক হিসেব নিকাশ সঠিক ভাবে করার অন্য বেতনভুক্ত একাধিক হিসাব রক্ষক রাখা হয়। একটি মাত্র একাউন্টিং সফ্যটওয়্যার ব্যবহার করলেই এই সকল খরচ কমিয়ে আনা সম্ভব।

 সময়ের মূল্যায়ন

সময় প্রত্যেক মানুষের জিবনের অতি গুরুত্ব পূর্ণ বিষয়। প্রত্যেকে চায় অল্প সময়ের মধ্যে বেশি কিছু। সেটি কেবলমাত্র করতে পারে প্রযুক্তি। একাউন্টিং সফটওয়্যার ব্যবহার করে অল্প সময়ে অনেক বেশি কাজ করা যায়। এর জন্য মাত্র ১-২ ঘন্টার মতো সময়ের প্রয়োজন হতে পারে। যা এক্তি হিসেব রক্ষকের জন্য একদিনে করা প্রায় অসম্ভব। এই সফ্যটওয়্যার ব্যবহারের মাধ্যমে সময়ের সৎ ব্যবহার করা যায়।

তথ্য সংরক্ষণ

ব্যবসায়িক তথ্য সংরক্ষণ করাটা ব্যবসা এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। পূর্বের তথ্যের সাথে বর্তমান অবস্থার তুলনা করলে বুঝা যাবে ব্যবসায়ীক বর্তমান পরিস্থিতি। আপনার ব্যবসা লাভে আছে না কি লোকসানে আছে। একই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে এই ধরনের সুবিধা গ্রহণ করতে পারবেন।

তথ্যের নিরাপত্তা

প্রত্যেক ব্যবসায়ের কিছু গুরুত্বপুর্ণ তথ্য বা প্রাইভেসি থাকে যা অন্য কারো সাথে এই ব্যাপারে মত বিনিময় করাটা ঠিক নয়। এমন কিছু ডাটা অন্য মানুষের দ্বারা করলে তা পরবর্তিতে প্রকাশ হওয়ার সম্ভাবনা থাকে। কেবলমাত্র একাউন্টিং সফটওয়্যার ব্যবহার করলে ১০০% তথ্য নিরপদে রাখা সম্ভব।

ব্যবহারের সহজলভ্যতা

সান্সাইন এপ্স বা সানসাই আইটি এর সফটওয়্যার ব্যবহার করা একবারে সহজ। এটির ব্যবহার করার জন্য প্রয়োজন একটি স্মার্ট ফোন অথবা একটি ডেস্কটপ বা ল্যাপটপ। যে কোন শ্রেণীর ব্যবসায়ী সহজে এটি ব্যবহার করতে পারবে।

 

উপরোক্ত সুবিধা ছাড়াও আরো অনেক ধরনের সুবিধা ও ফিচার রয়েছে এই সফটওয়্যারের মধ্যে।

#আয় এন্ট্রি সব ধরনের

#সব ধরনের অফিস খরচ এন্ট্রি

#কর্মচারী/কর্মচারীদের বেতন

#ব্যাংকিং লেনদেন রিপোর্ট

#পণ্য স্টক এন্ট্রি

#পণ্য ক্রয় এবং বিক্রয়

#চালান/মেমো/ভাউচার তৈরি করা

#গ্রাহক এন্ট্রি, তালিকা

#সরবরাহকারী, গ্রাহকের সম্পর্ক স্থাপন

#কোটেশন তৈরি করা এবং ইমেল দ্বারা পাঠানো সুবিধা

#লোকেটিভ ডেশবোর্ড

#ব্যবসায়িক সম্পদ এবং দায়

#কর্মীদের বিজ্ঞপ্তি

#কর্মচারী পেমেন্ট

#প্রকল্প অনুযায়ী আয় ব্যয় প্রতিবেদন তৈরি

#ব্যবহারকারীর অনুমতি প্রদান

#সেটিং (কোম্পানি, ব্যবহারকারীর নিয়ম)

#100+ ব্যবসায়িক প্রতিবেদন

 

কোথায় পাবেন একাউন্টিং সফ্যটওয়ার?

সাড়া বাংলাদেশের মধ্যে সান্সাইন আইটি দিচ্ছে সবচেয়ে কম খরচের মধ্যে একাউন্টিং সফটওয়্যার ব্যবহারের সুবিধা। যারা সফটওয়্যার নিজের ইচ্ছে মতো করে বানাতে চান তাদের জন্য রয়েছে সান্সাইনের ফ্রিট্রায়ল ভার্শন। সেখানে চেক করে নিয়েও সফ্যাটওয়্যার  অর্ডার করতে পারবেন।