POS সফ্যটওয়্যার এর ৫ টি সাধারণ প্রশ্ন  

বাংলাদেশে POS সফটওয়্যার হল একটি ব্যবসায়িক সফটওয়্যার যা খুচরা বিক্রেতা এবং পরিষেবা ব্যবসাগুলি তাদের বিক্রয়, তালিকা, গ্রাহক এবং কর্মচারীদের পরিচালনা করতে ব্যবহার করা হয়। POS (পয়েন্ট অফ সেল) সফটওয়্যার ব্যবসার উন্নত করতে এবং তাদের ক্রিয়াকলাপগুলিকে স্ট্রীমলাইন করার জন্য ব্যবহার করা হয়।

এখানে বাংলাদেশে POS সফ্যটওয়্যার এর ৫ টি সাধারণ প্রশ্ন নিয়ে  আলোচনা করা হয়েছে যা আপনাকে নিজের অভিজ্ঞতা অর্জন করতে সাহায্য করবে।

 

ব্যবসায় কেন POS সফটওয়্যার ব্যবহার করা হয়?

POS হল পয়েন্ট-অফ-সেল এবং রেজিস্টার বা চেকআউট কাউন্টারকে বোঝায় যেখানে আপনি একটি দোকানে কেনাকাটা করার ব্যবস্থাকে। POS সফটওয়্যার সিস্টেমের মধ্যে নগদ রেজিস্টার, স্ক্যানার, প্রিন্টার এবং খুচরা বিক্রেতাদের দ্বারা গ্রাহক লেনদেন প্রক্রিয়া করার জন্য ব্যবহৃত অন্যান্য ডিভাইস অন্তর্ভুক্ত রয়েছে।

একটি POS সিস্টেম আপনার ব্যবসা সম্পর্কে রিয়েল-টাইম ডেটা সরবরাহ করে যা রিয়েল টাইমে দেখা যায় বা বিশ্লেষণের জন্য পরে অ্যাক্সেস করা যায়। POS সফটওয়্যার আপনাকে কোন পণ্যগুলি বেশি বিক্রি করছেন সে সম্পর্কে অবগত করে এবং সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে। এক্ষেত্রে ব্যবয়ায়ীদের সুবিধা হচ্ছে ইনভেন্টরি পুনরায় স্টকিংয়ের সময় যাতে আপনার হাতে জনপ্রিয় পণ্য ফুরিয়ে না যায়।

 

POS সফটওয়্যার কি কর্মচারী নিরীক্ষণ করতে পারে?  

POS সফটওয়্যার এর মাধ্যমে ব্যবসায়ীক বিভিন্ন সমস্যা চিনহিত করে নিশ্চিত হয়ে সমস্যার সমাধান করা যায়। যে সমস্ত কর্মচারীদের প্রাসঙ্গিক তথ্য যেমন পণ্যের দামের অ্যাক্সেস রয়েছে যাতে তারা চাকরিতে থাকা কালীন প্রথমে গবেষণা না করেই গ্রাহকের প্রশ্নের সঠিক উত্তর দিতে পারে। এটি দরকারী মেট্রিক্সও প্রদান করে যেমন প্রতি লেনদেনের গড় পণ্যের মূল্য দেখায় যে লোকেরা কত টাকা খরচ করে। এর সঠিক সিন্ধান্ত গ্রহণ করতে খুব ভালোভাবে সাহায্য করে।

 

বাংলাদেশে POS সফটওয়্যারের সিস্টেম কি?

বাংলাদেশে POS সফটওয়্যার সিস্টেম খুচরা ব্যবসার মুনাফা বৃদ্ধির জন্য একটি চমৎকার হাতিয়ার। এই সিস্টেম ট্র্যাকিং বিক্রয়কে আগের তুলনায় অনেক সহজ করে তোলে। বাংলাদেশে POS সফটওয়্যার সাধারনত খুচরা ব্যবসার মুনাফা বাড়ানোর জন্য একটি চমৎকার হাতিয়ার হিসেবে ব্যবহার করা বাংলাদেশে ব্যবহৃত POS সফটওয়্যার দিয়ে আপনি দ্রুত আপনার বিক্রয় এবং ইনভেন্টরি লেভেল ট্র্যাক করতে পারেন যা আপনাকে আপনার ক্রিয়াকলাপগুলিতে আরও নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। এটি আপনাকে একই এলাকায় অন্যান্য দোকানের তুলনায় পণ্যের কোনো ঘাটতি আছে কিনা বা অবিক্রীত অনেক আইটেম আছে কিনা তা জানতে সাহায্য করবে।

 

কোন ধরনের POS সফটওয়্যার ব্যবহার করবেন?

বাংলাদেশে ব্যবহৃত POS ম্যানেজমেন্ট সফটওয়্যার অনেক বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ব্যবসায় বিক্রয় বাড়াতে সাহায্য করতে পারে। এমন একটি POS সফটওয়্যার আপনার কোম্পানি বা ব্যবসায়ীক প্রতিষ্ঠানের জন্য নির্বাচন করবেন যেটি দিয়ে প্রতিটি গ্রাহকের কেনাকাটা ট্র্যাক করতে, তাদের ক্রেডিট কার্ডগুলিতে ট্যাব রাখতে, পণ্যের দাম নিরীক্ষণ করতে, গ্রাহকদের জন্য আনুগত্য প্রোগ্রাম তৈরি করতে, গ্রাহকদের পছন্দ এবং অভ্যাস সম্পর্কে প্রতিবেদন তৈরি, ইনভেন্টরি তথ্য প্রদান করতে এবং আরও অনেক কিছু প্রদান করতে সাহায্য করবে।

 

কোন কোম্পানি থেকে POS সফটওয়্যার তৈরি করবেন?

সানশাইন আইটি বাংলাদেশে POS সফটওয়্যার জন্য অত্যন্ত বিশ্বস্ত একটি কোম্পানি। আপনার চাহিদা অনুযায়ী POS ম্যানেজমেন্ট সফটওয়্যার  তৈরি করে দিতে পারে সবচেয়ে কম খরচে। যেখানে তৈরি করতে খরচ কম হয় এবং পরবর্তিতে অনেক খরচে সার্ভিস গ্রহণ করতে পারবেন। সফ্যটওয়ার চলাকালীন সময়ে কোন সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক সমাধান দিতে সানসাইন আইটি সর্বদা প্রস্তুত। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য এই সার্ভিস গহণ করা হতে পারে উপযুক্ত সিদ্ধান্ত। এখান থেকে POS সফটওয়্যার এর পাশাপাশি যেকোন ধরনের ব্যবসায়ীক সফটওয়্যার তৈরি করে নিতে পারবেন বা সার্ভিস গ্রহণ করার সুযোগ আছে।